৮০ শতাংশ রিকশাচালক মোবাইলে টাকা লেনদেন করে

প্রকাশিত

অর্থণৈতিক প্রতিবেদক : ৮০ শতাংশ রিকশাচালক তাদের গ্রামের বাড়িতে টাকা পাঠানোর ক্ষেত্রে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন করেন বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, বর্তমানে দেশে মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক সংথ্যা দুই লাখ ৮০ হাজার ছাড়িয়েছে।
"শনিবার রাতে রংপুর সেনানিবাসে আর্মি মেডিকেল কলেজের ক্যাফেটেরিয়া প্রাঙ্গণে ‘কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে সংবর্ধনা অনুষ্ঠানে’ তিনি এ তথ্য জানান। গভর্নর বলেন, কেন্দ্রীয় ব্যাংকের ন্যায় দেশের ব্যাংকগুলোকে ডিজিটালাইজ করা হচ্ছে। ব্যাংক থেকে ব্যাংকে দ্রুত লেনদেন সম্পূর্ণ করতে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্টে (আরটিজিএস) চলতি মাসেই উদ্বোধন করা হবে।

তেলের মাথায় তেল না ঢালার পরামর্শ দিয়ে গভর্নর বলেন, যারা সব সময় ব্যাংক ঋণের সুবিধা পায় তাদেরকেই শুধু ঋণ প্রদান না করে যারা এখনো ঋণের সুবিধা পায়নি তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে সুবিধা দিতে হবে ব্যাংগুলোকে।

বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন বিস্ময়কর উত্থান হয়েছে। চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৭ শতাংশের বেশি হবে বলেও আসা প্রকাশ করেছেন কেন্দ্রীয় ব্যাংক গভর্নর। গভর্নর বলেন, বাংলাদেশ ছোট্ট একটি দেশ এদেশের অর্থনীতি এখনো স্থিতিশীল। আগে আমরা ঘাটতি মোকাবেলা করছি। এখন উদ্বৃত্ত মোকাবেলা করতে হবে। এ পর্যন্ত এক হাজার ৯৮টি ই-টেন্ডার কার্য সম্পাদান করা হয়েছে।

অনুষ্ঠানে বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী ও তাদের প্রতিনিধিরা গভর্নরের হাত থেকে সম্মাননা ক্রেস্ট নেন। এছাড়াও রংপুর চেম্বার ও রংপুর উইমেন চেম্বারের পক্ষ থেকে গভর্নরকে উপহার দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান, বিভিন্ন তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এসএম রবিউল হাসান, গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান, রংপুর বিভাগীয় মহাব্যবস্থাপক খুরশিদ আলম, যুগ্ম পরিচালক মো.ওছমান গণি, প্রটৌকল উপবিভাগের অফিসার মো. সিদ্দিকুর রহমান প্রমুখ।

শেয়ার করুন