লক্ষ্যমাত্রা পূরণ হবেই : এনবিআর চেয়ারম্যান

প্রকাশিত

অর্থনৈতিক প্রতিবেদক : রাজস্ব আদায় নিয়ে শঙ্কা প্রকাশ করে বিভিন্ন মহল থেকে কুৎসা রটানো হচ্ছে এমন অভিযোগ তুলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, কুৎসা রটিয়ে লাভ নেই, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হবেই।

শনিবার দুপুরে রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে শীতকালীন আয়কর মেলার পরিদর্শন কালে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, বিভিন্ন মহল থেকে কুৎসা রটানো হচ্ছে যে এবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে না। তাদের কে আমি বলতে চাই কুৎসা রটিয়ে লাভ নেই, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হবেই।

প্রসঙ্গত, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা প্রকাশ করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) সহ বেশ কয়েকটি উন্নয়ন ও গবেষণা সংস্থা। তাদের আশঙ্কা, অবকাঠামোগত সুবিধা, দক্ষতা ও রাজনৈতিক পরিস্থিতিসহ নানা কারণে বাজেটে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে, এর একটা বড় অংশ অর্জিত হবে না। এমন ঘটলে বাজেটের লক্ষ্য ঠিকমতো পূরণ হবে না।

রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন সম্পর্কে এনবিআর চেয়ারম্যান বলেন, অর্থবছরের প্রথম দিকে কিছু চ্যালেঞ্জ থাকে। তাই প্রথম প্রান্তিকে রাজস্ব ঘাটতি রয়েছে। তবে এ ঘাটতি থাকবে না। চলতি অর্থবছরই রাজস্ব আদায় লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে।

এদিকে, চলতি ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

নজিবুর রহমান বলেন, দেশের বর্তমান জনসংখ্যার তুলনায় করদাতার সংখ্যা অনেক কম। তাই রাজস্বের ক্ষেত্র আরো প্রসারিত করতে ই-টিআইএন ও করদাতার সংখ্যা বাড়াতে কাজ করছে এনবিআর। এছাড়াও আগামী জুনে অনলাইন ভ্যাট প্রকল্প চালু হচ্ছে। এর ফলে ভ্যাট ফাঁকি রোধ করা সম্ভব হবে।

বর্তমানে এনবিআর যেকোনো অনিয়ম-দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করছে এমনটা জানিয়ে নজিবুর রহমান বলেন, এখন কর আদায়ের নামে হয়রানির সুযোগ নেই। এছাড়াও রাজস্ব কর্মকর্তারা কর আদায়ে ব্যবসায়ীদের সর্বোচ্চ সেবা দেবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার শুরু হওয়া প্রথমবারের মত তিন দিনব্যাপি শীতকালীন আয়কর মেলা আজ ২১ নভেম্বর বিকাল ৫টায় শেষ হবে।

অফিসার্স ক্লাব ছাড়াও রাজধানীর উত্তরা ১৩ নম্বর সেক্টরে কর অঞ্চল-৯ প্রাঙ্গণে এবং বিভাগীয় শহর চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা, বরিশাল ও রংপুরে একযোগে চলছে শীতকালীন এই মেলা। মেলায় সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে ২০১৫-১৬ কর বর্ষের আয়কর বিবরণী জমা দেয়া যাচ্ছে।

শেয়ার করুন