রোমানিয়ার এক করোনা হাসপাতালে আগুনে পুড়ে মৃত ১০

প্রকাশিত

রোমানিয়ার করোনা হাসপাতালে আগুন, মৃত ১০ – ছবি : ইন্টারনেট

মুক্তমন ডেস্ক : রোমানিয়ায় কোভিড রোগীদের জন্য নির্দিষ্ট এক হাসপাতালে শনিবার অগ্নিকাণ্ডে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরো সাতজন মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন। দেশটির জরুরি পরিস্থিতি বিষয়ক সংস্থা, আইএসইউ-এর পক্ষ থেকে দুর্ঘটনার খবর নিশ্চিত করা হয়েছে।

সূত্রের খবর, পিয়াত্রা নিম্স কাউন্টি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। আইসিইউ থেকে সংলগ্ন রুমে আগুন ছড়িয়ে পড়ে। আইসিইউতে কী করে আগুন লাগল, তা জানা যায়নি। অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আইএসইউ সূত্রে খবর, ভয়াবহ আগুনে আরো সাতজন অগ্নিদগ্ধ হয়েছেন। একজন চিকিত্‍‌সক ছাড়া বাকিরা করোনা আক্রান্ত। এই সাতজনের অবস্থাও আশঙ্কাজনক। প্রসিকিউটররা জানিয়েছেন, তারা অগ্নিকাণ্ডের কারণ তদন্ত করে দেখবেন।

রোমানিয়ার স্বাস্থ্যমন্ত্রী নেলু তাতারু সংবাদ সংস্থাকে জানান, অগ্নিদগ্ধ ছয় রোগীকে চিকিত্‍‌সার জন্য পূর্ব রোমানিয়ার ইয়াসি শহরের কোভিড হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। আইসিইউয়ে দুর্ঘটনার সময় সেখানে যে চিকিত্‍‌সক রোগী দেখছিলেন, তার শরীরের ৪০ শতাংশ পুড়ে গিয়েছে বলে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন। ওই চিকিত্‍‌সককে রাজধানী বুখারেস্টের এক হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

এই দুর্ঘটনার প্রেক্ষিতে রোমানিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানান, ভবিষ্যতে স্বাস্থ্য মন্ত্রণালয়ই সরকারি হাসপাতালগুলোর সঙ্গে সমন্বয় রক্ষা করে চলবে। এ জন্য প্রয়োজনীয় আইন পরিবর্তনেরও তিনি ইঙ্গিত দেন। বর্তমানে সংশ্লিষ্ট কাউন্টি কাউন্সিলই লোকাল হাসপাতালগুলো চালায়।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, জরুরি পরিস্থিতির কথা মাথায় রেখে পিয়াত্রা নিম্ট কাউন্টি হাসপাতালের আইসিইউ বন্ধ হচ্ছে না। অন্য রুমে আইসিইউ চালু করার ব্যবস্থা হয়েছে।

এর আগে ২০১৫ সালে রোমানিয়ার রাজধানী বুখারেস্টের নাইট ক্লাবে এক অগ্নিকাণ্ডে ৬৫ জনের প্রাণহানি হয়েছিল। হাসপাতালে অগ্নিকাণ্ডের প্রেক্ষিতে ক্ষোভ উগরে দেন সেখানে ভর্তি থাকা রোগীর স্বজনেরা। গণবিক্ষোভও দেখানো হয়।

ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে রোমানিয়ার স্বাস্থ্য পরিকাঠামো দুর্বল। এই দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ৫৩ হাজার ১৮৫ জনের করোনাভাইরাস ধরা পড়েছে। মৃত্যু হয়েছে ৮,৮১৩ জনের। রোমানিয়ার বিভিন্ন হাসপাতালে শনিবার পর্যন্ত ১৩ হাজার কোভিড আক্রান্ত ভর্তি রয়েছেন। এর মধ্যে আইসিইউতে আছেন ১,১৭২ জন। – তথ্যসূত্র : এই সময়

শেয়ার করুন