যমুনায় মা-ইলিশ ধরায় ৫ দিনে ৩৪ জেলেকে ১ বছর করে কারাদন্ড

প্রকাশিত

সিরাজগঞ্জ দক্ষিণ প্রতিনিধি : সিরাজগঞ্জের চৌহালী উপজেলার যমুনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মা-ইলিশ ধরার অপরাধে গত ৫ দিনে ৩৪ জেলেকে ১ বছর করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালতের বিচারক ইউএনও আফসানা ইয়াসমিন এই কারাদন্ড প্রদান করেন। রোববার সকালে আদালতের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

চৌহালী উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, গত ১৪ অক্টোবর থেকে দেশ ব্যাপী মা-ইলিশ আহরন, সংরক্ষণ, পরিবহন ও বিপণনের সকল কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করেছে প্রশাসন। যমুনা নদীতে এই নিষেধাজ্ঞা কার্যকর ও ইলিশের প্রজণন মৌসুমকে নিরাপদ করতে মাঠে কাজ করছে প্রশাসন। রোববার ভোরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আফসানা ইয়াসমিনের নেতৃত্বে যমুনা নদীর বিভিন্ন স্থানে অভিযান ৭ জেলেকে আটক করা হয়েছে।

এ নিয়ে গত ৫ দিনে ৩৪ জন জেলেকে আটক করা হয়। তাদের প্রত্যককে ১ দিন করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এ ছাড়া প্রায় সাড়ে ৩ লাখ টাকা মুল্যের ৩৩ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়। জব্দকৃত ১৫ কেজি মা ইলিশ স্থানীয় এতিম খানায় বিতরণ করেন ট্রাস্কর্ফোসের সদস্যরা। এ সময় মৎস্য অফিসার মাসুম বিল্লাহ সহ পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে চৌহালী উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্রসহকারী শফিকুল ইসলাম জানান, নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। এছাড়া জেল ও জরিমানা দিয়ে তাদেরকে শাস্তির আওতায় আনতে সার্বক্ষণিক তৎপর রয়েছে মা ইলিশ রক্ষায় গঠিত টাস্কফোর্স কমিটি।

শেয়ার করুন