মুক্তমনে সংবাদ প্রকাশ খাল দখলকারীর বিরুদ্ধে অবশেষে মামলা

প্রকাশিত

সংবাদ প্রকাশের জের-
সিংগাইরে যোগীখালে দেয়াল নির্মাণকারীর বিরুদ্ধে অবশেষে মামলা
সিংগাইর (মানিকগঞ্জ)থেকে মোঃ সোহরাব হোসেন ঃ মানিকগঞ্জের সিংগাইর উপজেলার মাধবপুর এলাকায় বহুল আলোচিত যোগী খালের মধ্যে দেয়াল নির্মাণকারী দেওয়ান তমিজ উদ্দিনের (তজু কোম্পানী) বিরুদ্ধে অবশেষে মামলা হয়েছে। স্থানীয় জনৈক আলাউদ্দিন মানিকগঞ্জ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা দায়ের করেন বলে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মেহের নিগার সুলতানা সোমবার (১৩ জুলাই) বিষয়টি নিশ্চিত করেন। তিনি আরো বলেন, আদালত মামলাটি আমলে নিয়ে আগামী ২০ জুলাই ধার্য্য তারিখের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। সেই অনুযায়ী প্রাথমিকভাবে জামির্ত্তা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তাকে সরেজমিনে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে। ওই প্রতিবেদন যাচাইÑবাছাই করে ধার্য্য তারিখের আগে দাখিল করা হবে।
মামলা সুত্রে জানা যায়, উপজেলার চান্দহর-জামির্ত্তা ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত যোগী খাল বহু বছর ধরে প্রবাহমান । ওই খাল দিয়েই বর্ষার পানি বৃহৎ এলাকায় প্রবেশ করে। আবার বর্ষা শেষে ওই পানি এ খাল দিয়েই নিষ্কাশন হয়। এ অবস্থায় সুজন মেটাল ইন্ডাষ্ট্রিজের মালিক স্থানীয় প্রভাবশালী তজু কোম্পানী নোয়াদ্দা মৌজার চর রাজনগর অংশে খালের মধ্যে দেয়াল নির্মাণ করেন। নির্মাণাধীন দেয়ালের কারণে খালটির পানি প্রবাহ বন্ধ হয়ে গেলে বেশ কয়েকটি গ্রামের বহু ফসলি জমিতে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হবে। সেই সাথে এলাকার লোকজনসহ রাষ্ট্রের অপূরনীয় ক্ষতি হবে বলে বাদী তার লিখিত অভিযোগে উল্লেখ করেন। মামলাটিতে স্বাক্ষী করা হয়েছে জামির্ত্তা ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম রাজু ও চান্দহর ইউপি চেয়ারম্যান শওকত হোসেন বাদলসহ স্থানীয় দু’ইউপি মেম্বারকে। এ ব্যাপারে মামলার বিবাদী দেওয়ান তমিজ উদ্দিন (তজু কোম্পানী) বলেন , মামলা হয়েছে । যা হবার তাই হবে।
প্রসঙ্গত, সিংগাইর-সিরাজপুর সড়কের মাধবপুর এলাকায় কবরস্থান ও মাদরাসার রাস্তায় যোগী খালের ওপর নির্মিত প্রায় অর্ধকোটি টাকার ব্রীজ অকার্যকর করে সম্প্রতি দেয়াল নির্মাণ শুরু করেন তজু কোম্পানী। এ নিয়ে অনলাইন নিউজ পোর্টাল মুক্তমন ডটনেট এ সংবাদ প্রকাশিত হয়। প্রশাসনের পক্ষ থেকে দেয়াল অপসারণ করার নির্দেশ দিলেও অমান্য করেন দখলদার। অবশেষে বিষয়টি জনস্বার্থে ফৌজদারি কার্যবিধির ১৩৩ ও ১৪৪ ধারায় গত ৬ জুলাই মামলা দায়ের হয়।

শেয়ার করুন