মামুনের খালাস বাতিল, শুনানির নির্দেশ

প্রকাশিত

আদালত প্রতিবেদক : অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনকে হাইকোর্টের দেয়া খালাসের রায় বাতিল করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে মামলা পুনরায় আপিল শুনানির নির্দেশ দেওয়া হয়েছে। রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগ পূর্ণাঙ্গ বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। তিনি বলেন, অবৈধ সম্পদ অর্জনের মামলায় ২০০৮ সালে বিচারিক আদালত মামুনকে ১০ বছরের সাজা, ১০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের জেল দেন। এ রায়ের বিরুদ্ধে মামুন আপিল করলে ২০১২ সালে ৩০ জুলাই হাইকোর্ট তাকে খালাস দেন। পরে এর বিরুদ্ধে আপিল বিভাগে যায় দুদক।

অপর এক মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার ব্যবসায়িক অংশীদার গিয়াসউদ্দিন আল মামুনের বিরুদ্ধে দুদকের দায়ের করা মামলা স্থানান্তরের আবেদন গ্রহণ করেনি হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের বেঞ্চ এই আবেদন নিষ্পত্তি করেন।

তবে আদালত বলেছেন এ মামলার রাষ্ট্রপক্ষের ১২ নং সাক্ষীকে আসামিপক্ষ জেরা করতে পারবেন।

এর আগে মামলাটি নিম্ন আদালত থেকে উচ্চ আদালতে স্থানান্তরের জন্য সুপ্রিমকোর্টে  আবেদন করেন মামুনের আইনজীবী। ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতে তারেক রহমান ও মামুনের এ মামলাটি বিচারাধীন রয়েছে।

শেয়ার করুন