ভূমিকম্পে কোনো বাংলাদেশির প্রাণহানি ঘটেনি

প্রকাশিত

বিদেশ ডেস্ক : এশিয়ার তিন দেশ আফগানিস্তান, ভারত ও পাকিস্তানে সোমবার ৭ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বাংলাদেশেও এর কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পটির উৎ​পত্তিস্থল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে হওয়ায় দেশটিতে ও পার্শ্ববর্তী পাকিস্তানে হতাহতের ঘটনা বেশি ঘটেছে। এ দুটি দেশে এখন পর্যন্ত ১৮০ জনের প্রাণহানি ঘটেছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দুটি দেশে কোনো বাংলাদেশি নাগরিকের প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে দেশ দুটিতে বাংলাদেশি মিশন এব্যাপারে খোঁজ খবর নিচ্ছে। জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা খালেদা বেগম সোমবার রাতে বলেন, আপাতত আমরা প্রাণিহানির কোন খবর পাইনি।

ভূমিকম্পের সময় ভারতের রাজধানী নয়াদিল্লির ভবনগুলো থেকে লোকজন আতঙ্কে রাস্তায় চলে আসেন। এএফপির খবরে জানানো হয়, যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ অঞ্চলের ২১৩ দশমিক ৫ কিলোমিটার গভীরে। এটির স্থায়িত্ব ছিল প্রায় ৪০ সেকেন্ড।

আর বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশ সময় বেলা ৩টা ৯ মিনিট ৩১ সেকেন্ডে ভূ-কম্পনটি অনুভূত হয়।

শেয়ার করুন