বিশ্বের সবচেয়ে সমৃদ্ধশালী দেশ নরওয়ে

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : টানা সপ্তমবারের মতো চলতি বছরেও বিশ্বের সবচেয়ে সমৃদ্ধশালী দেশের তালিকায় উঠে এসেছে নরওয়ে। ১৪২ টি দেশের মধ্যে করা `প্রস্পেরিটি ইনডেক্স ২০১৫` শীর্ষক সমীক্ষায় স্ক্যান্ডিনেভিয়ান এ দেশটি টানা সপ্তম শীর্ষ সমৃদ্ধশালী দেশের রেকর্ড গড়ল। খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট।

অর্থনীতি, শিক্ষা, ব্যক্তিগত স্বাধীনতা ও স্বাস্থ্যগত সুযোগ সুবিধাসহ আটটি দিক বিবেচনা করে সমীক্ষাটি পরিচালনা করা হয়েছে। এসব সুবিধার ক্ষেত্রে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে নরওয়ে।

এছাড়া তালিকার দ্বিতীয় স্থানে জায়গা পেয়েছে সুইজারল্যান্ড, তৃতীয়স্থানে রয়েছে ডেনমার্ক। ২০১৪ সালে ১২ তম অবস্থানে থাকলেও যুক্তরাজ্য এ বছর দুই ধাপ পিছিয়ে ১৪ তম হয়েছে। এছাড়া বিশ্বের অন্যতম পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র ১১ তম হয়েছে। এদিকে এশিয়ার রাজধানী খ্যাত সিঙ্গাপুরে ব্যক্তিগত স্বাধীনতা ও সামাজিক সম্পর্কের ক্ষেত্রে দুর্বল হয়ে পড়ায় ১৭ তম অবস্থানে জায়গা পেয়েছে।

এছাড়া সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক বিশ্বের বিশ্বের সবচেয়ে কম সমৃদ্ধশালী দেশের জায়গা দখল করে নিয়েছে। তবে তালিকার শীর্ষস্থান নরওয়ের দখলে থাকলেও দেশটিতে সামনের দিনে বেকার সমস্যা ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে সমীক্ষায় সতর্ক করে দেয়া হয়েছে।

শেয়ার করুন