প্রকাশক-লেখক হত্যায় ইউএন ও ইইউ’র শোক

প্রকাশিত

কূটনৈতিক প্রতিবেদক : রাজধানীতে একই দিনে একজন প্রকাশককে কুপিয়ে হত্যা এবং আরো এক প্রকাশকসহ তিনজনকে কুপিয়ে হত্যা চেষ্টার ঘটনায় শোক প্রকাশ করেছে জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন।

জাতিসংঘ তাদের বিবৃতিতে বলেন, আরো আক্রমণ ঠেকাতে এই ধরনের হত্যাকাণ্ড রাজনৈতিক এবং ধর্মীয়ভাবে নিন্দিত হতে হবে।

একই সঙ্গে জাতিসংঘের স্থানীয় সমন্বয়কারী রবার্ট ডি ওয়াটকিনস আরো বলেন, অপরাধীদের অবশ্যই আইনের আওতায় আনতে হবে এবং দেশের যারা এখন ঝুঁকির মধ্যে রয়েছে তাদের বাড়তি নিরাপত্তা দিতে হবে।

হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে মত প্রকাশের স্বাধীনতা যে হুমকির সম্মুখীন সেই ব্যাপারে সচেতন হবারও আহবান জানায় জাতিসংঘ।

বাংলাদেশে অবস্থিত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়ূডন এই আক্রমণকে মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে আক্রমণ হিসেবেই উল্লেখ করেন।

জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরেফিন দীপনের পরিবারের প্রতি শোক এবং আহত শুদ্ধস্বরের প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, লেখক রণদীপম বসু এবং ব্লগার তারেক রহিমের জন্য সংহতি প্রকাশ করে ইউ।

এমন একটি ভয়াবহ ঘটনার পর সরকারের কার্যক্রম নিযেও কথা বলেন ইইউ, এখন সরকারের উচিত মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা এবং সবার বিশ্বাসকে শ্রদ্ধা করা।

রাষ্ট্রদূত মায়ূডন মনে করেন, আইনশৃংক্ষলাবাহিনীর ত্বরিত পদক্ষেপ এবং বাংলাদেশের মানুষের ঐক্যবদ্ধতাই ধর্মান্ধদের এমন সব অপরাধ রোধ করতে পারে।

শেয়ার করুন