প্যারিসে পরিবেশবাদীদের ‘জুতা মার্চ’

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের জলবায়ু সম্মেলনকে ঘিরে ফ্রান্সের রাজধানী প্যারিসে চলছে ধুন্দুমার। জলবায়ু সম্মেলনের অন্তঃসারশূন্যতা তুলে ধরতে শহরটিতে বিক্ষোভ করছেন পরিবেশ রক্ষাকর্মীরা। আর সরকারও এই বিক্ষোভের বিপক্ষে কড়া মনোভাব দেখিয়ে এরই মধ্যে দুইশর বেশি কর্মীকে গ্রেপ্তার করেছে। এ অবস্থায় পরিবেশবাদীরা এক অভিনব প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন।

দেশটির পুলিশ যখন প্যারিসের রাজপথে বিক্ষোভকারী পরিবেশবাদীদের দাঁড়াতে দিচ্ছে না, তখন প্রতিবাদের প্রতীক হিসেবে জুতাকেই বেছে নিয়েছেন তাঁরা। প্রত্যেকে নিজের জুতা রেখে রাস্তা থেকে সরে দাঁড়াচ্ছেন। তাঁদের পরিবর্তে জুতাই আন্দোলন করবে বলে উল্লেখ করেছেন তাঁরা।

বিবিসি জানিয়েছে, ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে পৃথিবীকে বাঁচাতে কার্যকর চুক্তির দাবিতে বিশ্বব্যাপী র‌্যালি অনুষ্ঠিত হচ্ছে। বিক্ষোভ প্রদর্শনে বিশ্বের নানা প্রান্ত থেকে প্যারিসে জড়ো হয়েছেন হাজারো পরিবেশবাদী। ফরাসিদের সঙ্গে মিলে তাঁরা সেখানে বিক্ষোভ করতে গেলে রোববার বাধা দেয় ফরাসি পুলিশ।

বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের কয়েক দফা সংঘর্ষের পর ফরাসি প্রশাসন প্যারিসে মার্চ নিষিদ্ধ করেছে। শহরটিতে গত মাসে একাধিক হামলায় ১৩০ জন নিহতের ঘটনায় এ কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

এদিকে পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচি পালন করতে না পারলেও নিজেদের জুতা দিয়ে প্রতীকী মার্চের ব্যবস্থা করেছেন বিক্ষোভকারীরা। তাঁরা জুতা খুলে প্যারিসের রাজপথে ছড়িয়ে রেখেছেন। পরিবেশবাদী আন্দোলনের বিখ্যাত কর্মী গ্রিন পিসের নেতা রেনে স্ট্রং বলেন, ‘জুতাই আমাদের হয়ে মার্চ করবে।’

প্যারিসে সোমবার জলবায়ু সম্মেলনে অংশ নিয়েছে অন্তত ১৪৭টি দেশের নেতারা। এ সম্মেলনে পরিবেশ রক্ষায় কার্যকর চুক্তি ও বাস্তবায়নের দাবি জানিয়ে আসছেন পরিবেশবাদীরা।

শেয়ার করুন