পোশাকসহ সব রফতানিপণ্যে উৎসে কর কমে অর্ধেক

প্রকাশিত

অর্থনৈতিক প্রতিবেদক : তৈরিপোশাকসহ সবধরণের পণ্য রফতানির ক্ষেত্রে উৎসে আয়কর কমিয়ে অর্ধেক করা হরা হয়েছে। ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজাটে রফতানি মূল্যের ওপর দশমিক ৫ শতাংশ হারে উৎসে কর কমানো হয়েছে। আয়কর অধ্যাদেশে তৈরি পোশাকসহ সকল ধরনের পণ্যের রফতানি মূল্যের ওপর ১ শতাংশ হারে উৎসে কর কর্তনের বিধান রয়েছে। সংসদে উপস্থাপনের পরপরই এসআরও জারির মাধ্যমে এ হার হ্রাস করা হয়েছে, যা ৩০ জুন ২০২০ পর্যন্ত বলবৎ থাকবে।

গতকাল বৃহষ্পতিবার অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা শিরোনামে জাতীয় সংসদে উপস্থাপিত ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট বক্তৃতাকালে এ ঘোষনা দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, বাংলাদেশের প্রধান রফতানি খাত তৈরি পোশাকসহ সকল ধরনের পণ্য ও সেবা রফতানি খত কোভিড-১৯ এর কারণে বাধাগ্রস্ত হয়েছে। তাই রফতানি খাতকে সার্বিক সহায়তার অংশ হিসাবে আয়কর অধ্যাদেশে উল্লেখিত উৎসে করের হার কমানোর প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী সংসদে বলেন, আমি আয়কর অধ্যাদেশে তৈরি পোশাকসহ সকল ধরনের পণ্যের রফতানি মূল্যের ওপর উৎসে কর কর্তনের হার ১ শতাংশ থেকে হ্রাস করে দশমিক ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি। করোনাভাইরাসের প্রভাবে বাংলাদেশের স্বাস্থ্য খাতে যে জরুরি এবং অপ্রত্যাশিত খরচ দেখা দিয়েছে তা মেটাতে এবং অর্থনীতির বিভিন্ন খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুনরুদ্ধারের প্রত্যাশায় আগামী বাজেট প্রস্তুত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী ২০২০-২১ অর্থবছরে মোট রাজস্বের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। পাশাপাশি অন্যান্য উৎস থেকে ৪৮ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে।

শেয়ার করুন