নতুন স্বাস্থ্যের ডিজির বক্তব্যের নিন্দা ড্যাবের

প্রকাশিত

মুক্তমন ডেস্কঃ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার পর শনিবার প্রথম বারের মতো সাংবাদিকদের মুখোমুখি হন ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি সাংবাদিকদের বলেছেন, স্বাস্থ্য বিভাগের দুর্নীতির দায় সরকারের একার নয়, বরং এর জন্য স্বাস্থ্য বিভাগের সকলেই দায়ী। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের এমন বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

আজ রোববার গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে ড্যাব-এর সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. আব্দুস সালাম বলেন, এই কথার মাধ্যমে (স্বাস্থ্যের ডিজি) করোনাকালীন সময়ে প্রকাশিত স্বাস্থ্যখাতের মহা দুর্নীতির জন্য দায়ী সিন্ডিকেট ও কিছু ব্যক্তি বিশেষকে রক্ষা করার অপচেষ্টা করছেন। বিভিন্ন সেক্টরে গত এক যুগে ঘটে যাওয়া সরকারের দুর্নীতির মহাপ্রলয়ের নগ্ন বহিঃপ্রকাশ হলো স্বাস্থ্য খাতের দুর্নীতি। সরকারের প্রচ্ছন্ন সমর্থন ব্যাতীত দুর্নীতির এমন প্রাতিষ্ঠানিকীকরণ অসম্ভব।

তারা আরে বলেন, নবনিযুক্ত মহাপরিচালক সরকারকে সন্তুষ্ট করার অভিপ্রায়ে স্বাস্থ্য খাতের দূর্নীতির সঙ্গে জড়িত গুটিকয়েক ব্যক্তিকে আড়াল করে এর দায় হাজার হাজার নিবেতিপ্রাণ চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের উপর চাপানোর চেষ্টা করছেন।

ড্যাব নেতৃবৃন্দ মহাপরিচালককে উদ্দেশ্য করে বলেন, উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর অপচেষ্টা না করে স্বাস্থ্যখাতের সঙ্গে সংশ্লিষ্ট দুর্নীতিবাজরে মুখোশ উন্মোচন করুন, তাদের আইনের আওতায় এনে বিচারের ব্যবস্থা করুন নতুবা আপনাকেও আপনার পূর্বসূরীর ভাগ্যবরণ করতে হবে।

স্বাস্থ্যখাতের দুর্নীতির বিচারবিভাগীয় তদন্তপূর্বক দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির জন্য সরকারের নিকট জোর দাবি জানয়েছেন ড্যাব নেতৃবৃন্দ।।

শেয়ার করুন