ঠিকাদারি প্রতিষ্ঠান জাদিদ অটোজের মালিককে দুদকে তলব

প্রকাশিত

মুক্তমন ডেস্ক:নিম্নমানের চিকিৎসাসামগ্রী ক্রয়-বিক্রয় সরবরাহ ও অবৈধ সম্পদের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য জাদিদ অটোমোবাইলসের মালিক শামীমুজ্জামান কাঞ্চনকে তলব করেছে দুদক।

বৃহস্পতিবার দুদক পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর স্বাক্ষরিত এক অতীব জরুরি পত্রে তাকে ৯ সেপ্টেম্বর তলব করা হয়েছে।

তলবিপত্রে বলা হয়েছে- স্বাস্থ্য অধিদফতর ও বিভিন্ন হাসপাতালের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কোভিড-১৯ এর

চিকিৎসার নিমিত্তে নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয় ও সরবরাহের নামে অন্যদের যোগসাজশে কোটি কোটি টাকা আত্মসাৎ করে অবৈধ সম্পদ অর্জনের একটি অভিযোগ কমিশনে অনুসন্ধানাধীন রয়েছে।

পত্রে আরও বলা হয়েছে- সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে বর্ণিত অভিযোগ সংক্রান্ত বিষয়ে তার (শামীমুজ্জামান কাঞ্চন) বক্তব্য শ্রবণ ও গ্রহণ করা একান্ত প্রয়োজন।

তাই অভিযোগ সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট রেকর্ডপত্রসহ (যদি থাকে) বক্তব্য প্রদানের জন্য তাকে ৯ সেপ্টেম্বর দুদক প্রধান কার্যালয়ে হাজির হয়ে বক্তব্য প্রদানের জন্য অনুরোধ করা হয়েছে।

নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য প্রদানে ব্যর্থ হলে বর্ণিত অভিযোগ সংক্রান্ত বিষয়ে তার কোনো বক্তব্য নেই মর্মে গণ্য করা হবে।

দুদক পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী আলাদা পত্রের মাধ্যমে একই অভিযোগ অনুসন্ধানের স্বার্থে রেকর্ডপত্র চেয়ে স্বাস্থ্য অধিদফতর ও ঔষধ প্রশাসন অধিদফতরে পত্র পাঠিয়েছে। পত্রে

স্বাস্থ্য অধিদফতরে যেসব তথ্য চাওয় হয়েছে এর মধ্যে উল্লেযোগ্য হচ্ছে :
১. কোভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্য অধিদফতরের গৃহীত একটি প্রকল্পের আওতায় স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী সরবরাহের জন্য ‘জাদিদ অটোমোবাইলস’ যার মালিক শামীমুজ্জামান কাঞ্চনের সঙ্গে সম্পাদিত চুক্তিপত্র, সরবরাহ আদেশ, জাদিদ অটোমোবাইলস কর্তৃক সরবরাহকৃত স্বাস্থ্য সুরক্ষাসামগ্রীর তথ্য/চালান, ওই প্রতিষ্ঠানকে প্রদানকৃত/পরিশোধকৃত বিলের তথ্য/যাবতীয় রেকর্ডপত্রসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি ।

২. স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী সরবরাহের নিমিত্ত ‘জাদিদ অটোমোবাইলস’ নামক প্রতিষ্ঠানের সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের সম্পাদিত চুক্তি সংক্রান্ত নথি ও নোটশিটের সত্যায়িত ফটোকপি।

৩. কোভিড-১৯ সংক্রান্ত ওই প্রকল্পের আওতায় চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহকৃত স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী ও স্বাস্থ্য সরঞ্জামাদি/যন্ত্রপাতিসমূহের তথ্য, কোন কোন হাসপাতাল/প্রতিষ্ঠানে কী পরিমাণে সরবরাহ করা হয়েছে (প্রাপ্তি স্বীকারসহ) ও বর্তমানে কী পরিমাণ মজুদ রয়েছে, তার আইটেমভিত্তিক তথ্য এবং ওই প্রকল্পের আওতায় ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠানকে কী পরিমাণ বিল পরিশোধ করা হয়েছে- তার আইটেমভিত্তিক তথ্য ইত্যাদি।

একইভাবে ঔষধ প্রশাসন অধিদফতরে চাওয়া তথ্যের মধ্যে রয়েছে :
১. স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী আমদানির অনুমতির জন্য ‘জাদিদ অটোমোবাইলস’ কর্তৃক মহাপরিচালক, ঔষধ প্রশাসন অধিদফতর বরাবর দাখিলকৃত আবেদনপত্রের সত্যায়িত ফটোকপি (সংলগ্নিসহ) এবং এ সংক্রান্ত ওই প্রতিষ্ঠানকে প্রদত্ত অনুমতিপত্রসমূহের সত্যায়িত ফটোকপি।

২. স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী সরবরাহের জন্য জাদিদ অটোমোবাইলসের সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের সম্পাদিত চুক্তিতে অসঙ্গতি থাকায় অত্র অধিদফতর থেকে মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতর বরাবর প্রেরিত পত্রের সত্যায়িত ফটোকপি (সংলগ্নিসহ) এবং এ সংক্রান্তে যদি কোনো নথি থাকে তার সত্যায়িত ফটোকপি ইত্যাদি। পত্রে এসব রেকর্ডপত্র ৮ সেপ্টেম্বরের মধ্যে সরবরাহের অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন