চুয়াডাঙ্গায় বেসরকারি সংস্থার নামে প্রতারণা

প্রকাশিত

মুক্তমন ডেস্ক: ঋণের প্রলোভন দেখিয়ে গ্রাহকদের জমা দেয়া কোটি টাকা নিয়ে উধাও হয়ে গেছে একটি ভুয়া বেসরকারি সংস্থা।

লাখ টাকা ঋণের প্রলোভন দেখিয়ে চুয়াডাঙ্গার জীবননগরে গ্রাহকদের জমা দেওয়া কোটি টাকা নিয়ে উধাও হয়ে গেছে একটি ভুয়া বেসরকারি সংস্থা।

মানব কল্যাণ সংস্থা নামের ওই সংস্থার বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত গ্রাহকেরা। প্রতারকদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে বেশ কয়েকটি টিম মাঠে কাজ করছে বলে দাবি পুলিশের।

চুয়াডাঙ্গার জীবননগরের আঁশতলা পাড়ায় গেল ৫ই আগস্ট একটি দোতালা বাড়ি ভাড়া নেয় ‘মানব কল্যাণ সংস্থা’ নামে একটি বেসরকারি সংস্থা।

ক্ষুদ্র, কুটির ও হস্তশিল্পের আওতায় লাখ টাকা ঋণের প্রলোভন দেখিয়ে ৩০ থেকে ৩৫জন মহিলাকে নিয়ে সমিতি গড়ে তুলে প্রতারক চক্রটি।

তারপর গ্রাহকদের সঞ্চয় আমানতের বই দিয়ে তাদের কাছে থেকে বিকাশের মাধ্যমে জনপ্রতি ৫ থেকে ১৫ হাজার টাকা করে জমা নেয় তারা।

ভুক্তভোগীরা জানায়, আমরা মানুষের কাছ থেকে লোন নিয়ে তাদেরকে টাকা দিয়েছি। তারা বাড়ি বাড়ি গিয়ে লোন দেয়ার কথা বলে টাকা সংগ্রহ করেছে।

মাত্র দু’সপ্তাহের ব্যবধানে চক্রটি উপজেলার বাঁকা, মিনাজপুর, রাজাপুর, মানিকপুর, গোয়ালপাড়া, সদরপাড়া, হাবিবপুর গ্রামসহ বিভিন্ন গ্রামে ৫০টি সমিতি তৈরি করে।

এসব সমিতির হাজারো সদস্যের কাছ থেকে সঞ্চয় আমানত হিসেবে প্রায় কোটি টাকা সংগ্রহ করে তারা। তারপর ১৯শে আগস্ট উধাও হয়ে যায় সংস্থাটির লোকজন।

খোঁজখবর না নিয়ে ভুয়া সংস্থাকে ভাড়া দিয়ে বিপাকে পড়েছেন বাড়ির মালিক।

কাজ শুরু করার আগে স্থানীয় প্রশাসনকে নিবন্ধনের কাগজপত্রসহ লিখিত আবেদন দেওয়ার কথা থাকলেও এ ক্ষেত্রে তা করা হয়নি বলে জানিয়েছে সমাজসেবা অধিদপ্তর।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুদুর রহমান বলেন, এরকম একটি সংস্থা যে তাদের কাজ কর্ম চালাচ্ছে আমাদের কাছে এমন কোন তথ্যই ছিল না। তারা খুব অল্প সময়েই প্রতারণা করে টাকা নিয়ে পালিয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত গ্রাহকদের বেশ কয়েকজন জীবননগর থানায় অভিযোগ দায়ের করেছেন। প্রতারক চক্রটিকে আইনের আওতায় এনে ক্ষতিগ্রস্তদের অর্থ ফেরত পাওয়ার ব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন জেলার পুলিশ সুপার জাহিদুল ইসলাম।

তিনি বলেন, তাদেরকে ট্রেস করে নামগুলো এফআইআরে অন্তর্ভুক্ত করে মামলা নেয়া হবে। ভুক্তভোগীরা তাদের অর্থ যেন ফেরত পায় সেই বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া হবে।

শেয়ার করুন