চলতি সপ্তাহে চালু হচ্ছে আরটিজিএস

প্রকাশিত

অর্থনৈতিক প্রতিবেদক : তাৎক্ষণিকভাবে আন্তঃব্যাংক লেনদেন সম্পন্ন করতে বৃহস্পতিবার চালু হচ্ছে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস)।

জয়পুরহাট সার্কিট হাউস চত্বর মাঠে কৃষি ঋণ ও কর্মসংস্থান সহায়তা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এই কথা জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.আতিউর রহমান।

গভর্নর বলেন, এত দিন ব্যাংকে টাকা উত্তোলন করতে দীর্ঘ সময় লাগতো। আগামী ২৯ তারিথে রিয়েল টাইম গ্রস সেটেলম্যান্ট ( আরটিজিএস)  চালু হলে মিনিটেই এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা লেনদেন করা যাবে।

তিনি আরো বলেন, আমরা যখন ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের (আইএমএফ) সদস্য হই তখন স্বর্ণ সাহায্য দিয়ে সহায়তা করেছিল কানাডা। আজ প্রবৃদ্ধিতে তাদের আমরা পেছনে ফেলেছি। বর্তমানে কানাডার প্রবৃদ্ধি ১ শতাংশের নিচে। আর আমাদের প্রবৃদ্ধি ৭ শতাংশ ছুইছুই। এই ধারা অব্যাহত থাকলে এবছর আমাদের প্রবৃদ্ধির অর্জন চায়নার থেকেও বেশি হবে।

বাংলাদেশের অর্থনীতিতে নীরব বিপ্লব হচ্ছে। একটা সময় কানাডার মত দেশের কাছে আমাদের সাহায্যের জন্য বসে থাকতে হতো। আর এখন তাদের তুলনায় আমাদের প্রবৃদ্ধি বেশি। দেশে প্রতিদিন মোবাইল ব্যাংকিয়ের মাধ্যমে সাড়ে ৫০০ কোটি  টাকার লেনদেন হচ্ছে। ১০ টাকার অ্যাকাউন্ট চালু হয়েছে। ফলে এখন কৃষক ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির ভাষণে স্থানীয় সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, জয়পুর সীমান্ত কন্যা হিসেবে পরিচিত। এই অঞ্চল কৃষি নির্ভর অর্থনীতি হলেও এখানে কোনো কৃষি কেন্দ্রীক শিল্প স্থাপন করা হয়নি। যার কারণে জয়পুরহাটে কাঙ্খিত অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে না।

এ সময় তিনি জয়পুরহাটের উন্নায়নে উদ্যোক্তাদের ঋণ দিতে গভর্নরের প্রতি অনুরোধ জানান। এসময় কৃষি নির্ভর জেলা জয়পুরহাটে কোনো উদ্যোক্তা গার্মেন্টস্ শিল্প করতে চাইলে মূলধনী যন্ত্রপাতি কেনার ঋণের ব্যবস্থা কেন্দ্রীয় ব্যাংক করবে বলে জানান গভর্নর ।

অনুষ্ঠানে কৃষি কর্মসংস্থান মেলায় দুগ্ধ উৎপাদন, মৎস চাষ, পশু পালন সহবিভিন্নখাতে ৫৮ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়। এছাড়া সফল উদ্যোক্তাদের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়।

জয়পুরহাটের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাংসদ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু, জেলা পরিষদের প্রশাসক এসএম সোলায়মান আলী, পুলিশ সুপার মোল্ল্যা নজরুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের বগুড়ার নির্বাহী পরিচালক বিষ্ণুপদ সাহা, জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র সভাপতি আ. হাকিম মন্ডল, নারী উদ্যেক্তা আয়েশা আক্তার জেসমিন প্রমূখ।

জেলা যুব উন্নয়ন অদিদফতরের উপ-পরিচালক তোছাদ্দেক হোসেনের সহঞ্চালনায় অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন মাত্রাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত হাবীব তালুকদার লজিক।

শেয়ার করুন