করোনা মোকাবিলায় সিগারেট বিক্রি নিষিদ্ধের দাবি

প্রকাশিত

মুক্তমন ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সাময়িকভাবে সিগারেট বিক্রি নিষিদ্ধের দাবি করেছে তামাক বিরোধী তিনটি সংগঠন। এগুলো হচ্ছে- বাংলাদেশ ইনস্টিটিউট অব থিয়েটার আর্টস (বিটা), ইলমা ও কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

বুধবার (৮ এপ্রিল) বিটার তামাকবিরোধী উন্নয়ন কর্মসূচির মিডিয়া ম্যানেজার উর্মি বড়ুয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনগুলোর যৌথ দাবির কথা জানান।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, তামাক করোনাভাইরাস সংক্রমণ সহায়ক পণ্য। এটি কোনো নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ধূমপনের কারণে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এবং গুরুতর অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে।

বাংলাদেশে ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করে এবং প্রায় ৪ কোটি ১০ লাখ প্রাপ্ত বয়স্ক মানুষ নিজ বাড়িতেই পরোক্ষ ধূমপানের শিকার হয়। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তামাকের ক্ষতির শিকার এই বিপুল প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠি বর্তমানে মারাত্মকভাবে করোনাভাইরাসের ঝুঁকির মধ্যে আছে।

এছাড়া বাংলাদেশে মোট জনগোষ্ঠির ৪৯ শতাংশই তরুণ। তাদের করোনার সংক্রমণ থেকে মুক্ত রাখতে বিশেষ পরিকল্পনা জরুরি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, করোনা মোকাবিলা এবং জনস্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে অবিলম্বে সিগারেট উৎপাদন ও বিপণন সংক্রান্ত শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা প্রত্যাহার করার দাবি জানানো হচ্ছে। এছাড়া সাময়িকভাবে সিগারেট বিক্রি বন্ধে পদক্ষেপ নেওয়ারও জোর দাবি জানানো হচ্ছে।

শেয়ার করুন