করোনার সংক্রমণ বাড়ছে ইউরোপে, কঠোর হচ্ছে বিধিনিষেধ

প্রকাশিত

মুক্তমন ডেস্ক: করোনা শনাক্তের সংখ্যায় আবারও নিজের রেকর্ড ছাড়াল ভারত। একদিনে দেশটিতে শনাক্ত হয়েছে ৭৭ হাজার ২৬৬

এদিকে যুক্তরাষ্ট্রে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে করোনাভাইরাসে মৃত্যু দুই লাখ ছাড়িয়ে যেতে পারে বলে শঙ্কা জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র।

করোনা শনাক্তে প্রতিদিনই রেকর্ড ভেঙে চলেছে ভারত। সবশেষ ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৭৭ হাজারের বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ৪ঠা আগস্ট থেকে বিশ্বে দৈনিক সবচেয়ে বেশি কোভিড রোগী শনাক্ত হচ্ছে ভারতে। দেশটিতে মোট শনাক্ত ৩৪ লাখের বেশি। ভারতে এপর্যন্ত মৃত্যু হয়েছে ৬২ হাজারের বেশি।

পরীক্ষাও বাড়িয়েছে ১৩০ কোটি মানুষের দেশটি। এর আগে এক দিনে সর্বোচ্চ ১০ লাখের বেশি নমুনা পরীক্ষার রেকর্ড গড়ে ভারত।

মৃত্যুর সংখ্যায়ও প্রতিদিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকোকে হার মানাচ্ছে। করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র।

১০০ বছরের মধ্যে সবচেয়ে বড় স্বাস্থ্য সংকটে পড়েছে যুক্তরাষ্ট্র। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে করোনাভাইরাসে মৃত্যু দুই লাখ ছাড়িয়ে যেতে পারে বলে এক পূর্বাভাসে জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র -সিডিসি।

ব্রাজিলে নতুন করে আরও ৪৩ সহস্রাধিক মানুষ করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে মোট আক্রান্ত এখন ৩৮ লাখ চার হাজার ৮০৩।

ইউরোপকে লন্ডভন্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও নতুন করে এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

প্যারিসে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় এবার টেস্ট বৃদ্ধির পাশাপাশি মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে ফ্রান্স সরকার। রাজধানী শহরে রেড জোন ২টি থেকে বেড়ে ২১টি করা হয়েছে।

করোনা রোগী শনাক্ত অব্যাহত আছে ভাইরাসের উৎপত্তিস্থল চীন, জ্যামাইকা, নিউজিল্যান্ড অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশে। করোনায় সংক্রমণ ও মৃত্যু অব্যাহত আছে মেক্সিকো, বলিভিয়া ও দক্ষিণ কোরিয়ায়।

শেয়ার করুন