করোনার মধ্যেই বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগ করছে চীন

প্রকাশিত

অর্থনৈতিক প্রতিবেদক : চলমান করোনার মধ্যেই বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগে এগিয়ে এসেছে চীন। চীনা মালিকানাধীন কোম্পানি মেসার্স ইউনিকর্ন লেদার গুডস ফ্যাক্টরি লিমিটেড একটি চামড়া ও কৃত্রিম চামড়াজাত পণ্য উৎপাদনকারী শিল্প কারখানা স্থাপন করতে যাচ্ছে চট্টগ্রাম রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় (বেপজা)।

করোনার বৈশ্বিক এ পরিস্থিতিতে বাংলাদেশের ইপিজেডকে নিরাপদ ও লাভজনক বিনিয়োগ স্থান বলে মনে করছেন চীনের শিল্প উদ্যোক্তারা। এ বিনিয়োগ বাংলাদেশে বিশ্বের অন্যান্য বিনিয়োগকারীদের মধ্যে প্রভাব ফেলবে বলে মনে করছে বেপজা।

বুধবার ঢাকায় বেপজা কমপ্লেক্সে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং মেসার্স ইউনিকর্ন লেদার গুডস ফ্যাক্টরি লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম এবং মেসার্স ইউনিকর্ন লেদার গুডস ফ্যাক্টরি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ক্যাং ইয়ানহুং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় বেপজার সচিব মো. নবীরুল ইসলাম, মহাব্যবস্থাপক (জনসংযোগ) মিসেস নাজমা বিনতে আলমগীর, মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

প্রস্তাব অনুযায়ী, সম্পূর্ণ বিদেশি মালিকানায় এ শিল্প কারখানায় ৭৬৪ বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। যাতে বিনিয়োগ করা হবে ১.০২ মিলিয়ন মার্কিন ডলার। এই শিল্প প্রতিষ্ঠানে ইউনিকর্ন লেদার গুডস ফ্যাক্টরি বছরে ১০ লাখ পিস ব্যাগ (১ মিলিয়ন), বেল্ট ও ওয়ালেট উৎপাদন করবে বলে জানা গেছে।

শেয়ার করুন