ইচ্ছা থাকলেও পারছি না : আনিসুল

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : নগরের সমস্যা সমাধানে ইচ্ছা থাকলেও সমাধান করা যাচ্ছে না বলে আক্ষেপ করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে নগর উন্নয়নে পরিকল্পনা ও নকশা প্রণয়ন প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ আক্ষেপ প্রকাশ করেন তিনি। অ্যাসোসিয়েশন অব বুয়েট অ্যালামনাই-এর উদ্যোগে ওই প্রদর্শনীর আয়োজন করা হয়।

তিনি বলেন, ‘একজন মেয়রের অপরোগতা হয়ত সবাই জানেন না, কিন্তু কোনো সমস্যা সমাধানে গেলে নিজের ক্ষমতার সীমাবদ্ধতা বুঝতে পারি।’

আনিসুল হক বলেন, ঢাকার মানুষ ময়লা ফেলার জায়গাটুকু পাচ্ছে না। শপিংমল, মহাসড়ক এমনকি কূটনীতিক পাড়ার রাস্তার মধ্যে ময়লা ফেলছে। ময়লা-আবর্জনার অব্যবস্থাপনা থেকেই এই শহরের চিত্র উপলব্দি করা যায়। সমস্ত জায়গা দখল হয়ে গেছে।

তিনি বলেন, যে পরিকল্পনা নিয়ে একটি শহর গড়ে ওঠার কথা, তা ঢাকার ক্ষেত্রে হয়নি। সমস্যা দিনের পর দিন জিইয়ে রেখে পুরো নগরকে অচল করে রাখা হয়েছে। দায়িত্ব নেয়ার পর বুঝতে পারছি, এই নগরকে বাঁচাতে হলে আর সময় নেই। যা করবার এখনই করতে হবে।

সমস্যা চিহ্নিত করা গেছে এমনটি উল্লেখ করে মেয়র বলেন, আমরা সাধারণ মানুষের অংশগ্রহণ এবং বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে কাজ করতে পারলেই রাজধানীকে আধুনিক নগরে রূপ দিতে পারব।

‘প্রধানমন্ত্রী নগরে জনসাধারণ জায়গা নিশ্চিতকল্পে আন্তরিক’ উল্লেখ করে আনিসুল হক বলেন, সরকার ঢাকার উন্নয়ন নিয়ে বৃহৎ পরিকল্পনা গ্রহণ করেছে। আগামী জানুয়ারি মাস থেকে পরিচ্ছন্ন নগরী উপহার দেবেন বলে অঙ্গীকার করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব বুয়েট অ্যালামাইন-এর সভাপতি অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি অধ্যাপক ড. আবু সাঈদ এম আহমেদ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি অধ্যাপক গোলাম রহমান ।

পরে পরিকল্পনা নকশা প্রণয়ন সংশ্লিষ্ট একটি বইয়ের মোড়ক উন্মােচন করা হয়।

শেয়ার করুন