`আদালতের আগে গণমাধ্যমে আসামিকে হাজির নয়’

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক : আদালতে হাজিরের আগে  কোনো আসামিকে প্রচার বা প্রদর্শনের উদ্দেশ্যে গণমাধ্যমের সামনে হাজির করা যাবে না, এমনটাই আশা প্রকাশ করেছেন হাইকোর্ট। এ ধরনের কাজ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেন বিরত থাকে, সে জন্য পুলিশের মহাপরিদর্শককে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার জঙ্গি মামনুর রশিদ ওরফে জাহিদের মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবনের রায় প্রদানের সময় এমন পর্যবেক্ষণ দিয়েছেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ।

‍এর আগে ‍২০১২ সালের ১ ডিসেম্বর শনিবার ইডেন কলেজের সামনে একটি মাইক্রোবাস থেকে পুলিশ ৩৪২ বোতল ফেনসিডিল ও একটি রিভলবার উদ্ধার করে। ওই গাড়ি থেকে ভোলার জ্যেষ্ঠ সহকারী জজ জাবেদ ইমামকে গ্রেপ্তার করা হয়। ‍এরপর পুলিশ তাকে গণ-মাধ্যমের সামনে হাজির করে স্বীকারোক্তি নেয়। পরবর্তীতে এ ঘটনার বিষয়ে ব্যাখ্যা চেয়ে ওই বছর ৬ ডিসেম্বর পুলিশের পাঁচ কর্মকর্তাকে তলব করেন আদালত। পরবর্তীতে বিষয়ে সন্তোষজনক জবাব দিতে পারেননি পুলিশের পাঁচজন কর্মকর্তা।

ঢাকার মহানগর হাকিম এম এ সালামের তাঁদের প্রশ্ন করলেও তাঁদের জবাবে আদালত সন্তুষ্ট হতে পারেননি। পরে আদালত ক্ষমতার অপব্যবহার ও জোর করে স্বীকারোক্তি আদায়ের অভিযোগে ওই পাঁচ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। একই সঙ্গে তাঁদের অপরাধ বিভাগ থেকে প্রত্যাহার করে অন্য কোনো বিভাগে বদলির আদেশ দেন। পুলিশের মহাপরিদর্শককে পরবর্তী সাত কার্যদিবসের মধ্যে এ বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়।

শেয়ার করুন