অধুনালুপ্ত ছিটবাসীদের উন্নয়নে ৫৬ ব্যাংককে দায়িত্ব দিলেন গভর্নর

প্রকাশিত

অর্থনৈতিক প্রতিবেদক : প্রথাগত ব্যাংকিংয়ে গ্রাহককে ব্যাংককে গিয়ে সেবা নিতে হয়। এই প্রথা ভেঙ্গে অধুনালুপ্ত  ছিটবাসীদের দ্বারে দ্বারে গিয়ে সেবা দিতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। রোববার সমগ্র ব্যাংকিং পরিবার নিয়ে পঞ্চগড়ের দহলা খাগড়াবাড়ি অধুনালুপ্ত ছিটমহল পরিদর্শনকালে দেশের সরকারি-বেসরকারি ৫৬টি ব্যাংকের প্রতি এ আহ্বান জানান গভর্নর।

এসময় সল্প সুদে ঋণ বিতরণ, ১০ টাকার হিসাব খোলা এবং সিএসআর খাত থেকে অর্থ ও বিভিন্ন সামগ্রী দেয় ব্যাংকগুলো। অনুষ্ঠানে গভর্নর বলেন, বাংলাদেশের মানচিত্রে সদ্য অর্ন্তভুক্ত হওয়া ছিটমহল বাসিন্দাদের জাতীয় অর্থনীতির মূলধারায় সংযুক্ত করতে এবং তাদের সম্ভাবনাময় উদ্যোগসমুহ বিকশিত করার লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঢেলে সাজানো হচ্ছে।

এলক্ষ্যে কৃষি এসএমইসহ উৎপাদনমুখী ও পরিবেশ বান্ধব খাতগুলোতে ঋণের যোগান বাড়িয়ে কৃষক ও হতদরিদ্রদের ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার সুযোগ দেওয়া, বর্গাচাষিদের জন্য বিশেষ ঋণ, আমদানি নির্ভর ফসল চাষে কম সুদে ঋণ, নারী উদ্যোক্তাদের সহজ শর্তে সল্পসুদে ঋণের সুযোগ সৃষ্টি, দ্রুত ও কম খরচে টাকা পাঠানোর জন্য মোবাইল ব্যাংকিং প্রবর্তন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক রংপুরের জেনারেল ম্যানেজার খোরশেদ আলমের সভাপতিত্বে সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান, জিএম রবিউল হাসান ও এএফএম আসাদুজ্জামান, জনতা ব্যাংকের এমডি আব্দুস সালাম, মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এহসানুল হক, ন্যাশনাল ব্যাংকের ভারপ্রাপ্ত এমডি মো. বদিউল আলম, ইসলামী ব্যাংকের এমডি মো. হাবিবুর রহমান, বাংলাদেশ  ডেভলপমেন্ট ব্যাংকের এমডি ড. জিল্লুর রহমান, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডি মনজুর রহমান, দেবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসনাৎ জামান চৌধুরী জজ, উপজেলা নির্বাহী অফিসার মো. শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ.স.ম নুরুজ্জামান বক্তৃতা করেন।

এর আগে তিনি সিএসআর কার্যক্রম উদ্বোধন উপলক্ষে দহলা খাগড়াবাড়ি ছিটমহলে স্থাপিত দিনব্যাপী ব্যাংক মেলার বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। এসময় তিনি ন্যাশনাল ব্যাংকের পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার ভাউলাগঞ্জ শাখা এবং লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারী শাখা উদ্বোধন করেন।

শেয়ার করুন